নতুনরা তাদের সিভি লিখতে এই ৮টি ভুল করে থাকে

একটি সিভি তৈরি করা নতুনদের জন্য বেশ কঠিন হয়ে পরে এবং প্রায়সময়ই নতুনরা তাদের সিভি লিখতে এই ৮টি ভুল করে থাকে। তাই তাদের সিভিতে এই ভুল গুলো করার কারনে প্রথম চাকরি খোঁজার ক্ষেত্রে বাধার সম্মুখিন হন।

তাই আমরা সবচেয়ে সাধারণ কিছু সমস্যার একটি তালিকা করেছি এবং কীভাবে সেগুলি এড়াতে হবে তার সমাধান দিয়েছি।

বানান ভুল এবং ব্যাকরণগত ভুল

সিভি লেখার সময় মনোযোগের অভাব আপনার সিভিকে ভুলভাবে উপস্থাপন করতে পারে। উচ্চস্বরে আপনার সিভি পড়ার মাধ্যমে ব্যাকরণগত পরিবর্তন করা যেতে পারে।

অর্জনের চেয়ে দায়িত্বের দিকে ফোকাস করা

আপনার কাজের বিবরণ দেওয়ার পরিবর্তে আপনার কৃতিত্বের প্রতি মনোযোগ আকর্ষণ করুন। কিভাবে সফল প্রচার, নতুন পদ্ধতি, বিক্রয় বৃদ্ধি এবং আপনার বর্তমান এবং পূর্ববর্তী ভূমিকাগুলি কি আপনি যে নির্দিষ্ট মান অবদান রেখেছেন সে সম্পর্কে চিন্তা করুন। আপনি কীভাবে প্রভাব ফেলেছেন এবং আপনি আপনার নতুন নিয়োগকর্তার কাছে কী আনতে পারেন তার কারণ এবং উদাহরণগুলি নিয়ে ভাবুন।

ক্লিচ ব্যবহার করা

‘ভাল যোগাযোগকারী;’ এর মতো পদ ব্যবহার করা ‘করে-করতে-মনোভাব’ এবং ‘টিম প্লেয়ার’ এগুলিকে তথ্য বা উদাহরণ দিয়ে প্রমাণ না করে খুব কম (যদি থাকে) মূল্য যোগ করবে এবং যে কেউ আপনার সিভি পড়ছে সে শুধু টিউন আউট করবে। তাই উদাহরণ সহ ব্যাক আপ করা নির্দিষ্ট মূল দক্ষতাগুলি হাইলাইট করুন।

ভুল তথ্য

যে তারিখগুলি মেলে না, ভুল ব্যক্তিগত তথ্য এবং গল্পগুলি আপনাকে কেবল তখনই শব্দের জন্য হোঁচট খাবে যখন আপনার নিয়োগকারী বা সম্ভাব্য নিয়োগকর্তা আপনাকে ধরতে পারবেন। যাইহোক, যদি আপনি ভুল ফোন নম্বর বা ইমেল ঠিকানা লিখে থাকেন তাহলে আপনি মুখোমুখি যোগাযোগ পর্যন্ত নাও পেতে পারেন।

খারাপ বিন্যাস

আপনি যদি একটি ডিজাইনের ভূমিকার জন্য যাচ্ছেন না, আপনার সিভি শিল্পের একটি অংশ হওয়া উচিত নয়। একটি পরিশীলিত ফন্ট, যেমন এরিয়াল বা টাইমস নিউ রোমান একটি পরিষ্কার ডিজাইনে আপনার প্রয়োজন। নিশ্চিত করুন যে এটি স্ক্রিনে পড়া সহজ এবং একটি স্বীকৃত ফাইল হিসাবে সংরক্ষণ করা হয়েছে যা একটি ইমেল সংযুক্তি হিসাবে খোলা যেতে পারে, যেমন একটি Word ডক বা PDF৷

দর্জির ব্যর্থতা

আপনি যে ভূমিকার জন্য আবেদন করেন তার জন্য আপনি আপনার সিভি তৈরি করেছেন তা নিশ্চিত করুন। দক্ষতা, দায়িত্ব এবং কৃতিত্বের তালিকা করুন যা বিশেষভাবে কাজের সাথে সম্পর্কিত। ‘এক-আকার-ফিট-অল’ পদ্ধতির থেকে দূরে থাকুন এবং নির্দিষ্ট প্রয়োজনীয়তার সাথে মানিয়ে নিন।

জব-হপিং এবং কর্মসংস্থানের ফাঁক

চাকরি-বাকরি এবং বেকারত্বের ফাঁক নেতিবাচকভাবে দেখা যেতে পারে। যাইহোক, প্রায়শই এগুলি এমন সময়কাল যেখানে আপনি গুরুত্বপূর্ণ স্থানান্তরযোগ্য দক্ষতাগুলি শিখেছেন এবং বিকাশ করেছেন। ‘ফ্রিল্যান্স’ বা ‘কন্ট্রাক্ট ওয়ার্ক’-এর মতো শিরোনামের অধীনে অনুরূপ ভূমিকাগুলিকে গোষ্ঠীবদ্ধ করা এবং দীর্ঘ সময়ের ভ্রমণের কথা বলা ফাঁকা রাখার চেয়ে অনেক ভাল। আপনার পরিস্থিতি অনুমান করার জন্য এটি নিয়োগকর্তার উপর ছেড়ে দিলে কম চাটুকার উপসংহার হতে পারে এবং শেষ পর্যন্ত আপনার সিভি প্রত্যাখ্যানের স্তূপে ফেলে দিতে পারে।

খুব দীর্ঘ

আপনার সিভি একটি উপন্যাস হতে অনুমিত হয় না – যদি নিয়োগকর্তা দুই পৃষ্ঠার পরে আশ্বস্ত না হয়; সম্ভবত পরবর্তী চারটিতে তাদের রাজি করানো হবে না। এটি সংক্ষিপ্ত রাখুন এবং মনে রাখবেন কম প্রায়ই বেশি।

নতুনরা তাদের সিভি লিখতে এই ৮টি ভুল করে থাকে

বন্ধুরা লেখাটি ভালো লাগলে অবশ্যই শেয়ার করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *